বর্জ্য সংগ্রহ করবে অত্যাধুনিক প্রযুক্তির ইলেক্ট্রিক গাড়ি

সংবাদটি শেয়ার করুন
0Shares

স্টাফ রিপোর্টার আলোকিত শীতলক্ষ্যা : নারায়ণগঞ্জ শহরের বর্জ্য সংগ্রহ করতে ‘প্রকৃতির বন্ধু’ নামে পরিবেশবান্ধব দুইটি অত্যাধুনিক প্রযুক্তির ইলেক্ট্রিক গাড়ির চালু করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। অত্যাধুনিক আইওটি প্রযুক্তিসম্পন্ন অ্যাপ ব্যবহার করার ফলে স্বয়ংক্রিয়ভাবে এই গাড়ির অবস্থান জানাযাবে। পাশাপাশি বাসাবাড়ির কলিংবেল অথবা মোবাইল অ্যাপে ময়লা দেবার সংকেত প্রেরণ করবে এই গাড়ি।

মঙ্গলবার ( ২৪ ডিসেম্বর) বিকেলে নগরভবনে আনুষ্ঠানিকভাবে এই গাড়ি দুইটির উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। উদ্বোধন শেষে মেয়র আইভী উপস্থিত সাংবাদিকদের জানান, ৬০ ভোল্টের ব্যাটারিচালিত এবং ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ কিলোমিটার গতিসম্পন্ন একেকটি গাড়ি প্রতিদিন কমপক্ষে ৫০ কিলোমিটার চলতে সক্ষম।

একেকটি গাড়ি প্রতিবার ৮শ’ কেজি বর্জ্য বহনের সক্ষমতা রয়েছে। পাশাপাশি এই গাড়ি শহরের সরু গলিতেও প্রবেশ করতে পারবে এবং পরিবেশ সম্মতভাবে বর্জ্য সংগ্রহ করবে।

মেয়র আইভী আরো জানান, গাড়ি দুইটি সিটি করপোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় পরিচালিত হবে। প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলকভাবে দুইটি গাড়ি ক্রয় করা হয়েছে। যদি সুফল পাওয়া যায় তবে পরবর্তীতে প্রতিটি ওয়ার্ডে একটি করে গাড়ি দেয়া হবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ.এফ.এম এহতেশামূল হক জানান, ‘প্রকৃতির বন্ধু’ নামের এই গাড়িটি স্বয়ংক্রিয় ঢাকনাযুক্ত হওয়াতে বর্জ্য পরিবহনের সময় আশপাশে দুর্গন্ধ ও জীবাণু ছড়াবে না।

অত্যাধুনিক আইওটি প্রযুক্তিসম্পন্ন অ্যাপ ব্যবহার করার ফলে স্বয়ংক্রিয়ভাবে এই গাড়ির অবস্থান জানা যাবে। পাশাপাশি বাসাবাড়ির কলিংবেল অথবা মোবাইল অ্যাপে ময়লা দেবার সংকেত প্রেরণ করবে এই গাড়ি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা, তত্বাবধায়ক প্রকৌশলী মো. কামরুল আহসানসহ গাড়ি সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

এর আগে ওই দুটি গাড়ি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে হস্তান্তর করেছে এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান এসটেলার কর্পোরেশন। গাড়ি দুইটি সরকারের আইসিটি বিভাগের স্ট্যার্টআপ বাংলাদেশ প্রকল্পের একটি অংশ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নিজস্ব তহবিল থেকে গাড়ি দুটি ক্রয় করেছে।

সংবাদটি শেয়ার করুন
0Shares

আলোকিত শীতলক্ষ্যা

"পরিশ্রমকারীব্যক্তি কখনও ব্যর্থ হয়না"  এগিয়ে যাও সফল হবে।

Leave a Reply

Your email address will not be published.