গ্যাস চুরির দায়ে ১ লাখ টাকা জরিমানা, ৪ জনকে সাজা

সংবাদটি শেয়ার করুন
0Shares

রিপোর্টার আলোকিত শীতলক্ষ্যা.কম : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজীনগরে অবিস্থিত র‌্যাব-১১’র অভিযানে কোটি টাকার গ্যাস চুরির দায়ে রংধনু সিএনজি এন্ড ফিলিং স্টেশন নামে একটি পাম্প বন্ধ করে দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাত ১০টা থেকে ২টা পর্যন্ত মুন্সিগঞ্জের গজারিয়া থানার বালুয়াকান্দি এলাকায় বিশেষ অভিযান চালিয়ে পাম্পটি বন্ধসহ ৪ জনকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দোষী সাব্যস্থ করে তাদেরকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড এবং ফিলিং স্টেশনকে এক লাখ টাকা জরিমানা করা হয়। পরে তিতাস গ্যাস কোম্পানী কর্তৃ রংধনু সিএনজি এন্ড ফিলিং স্টেশনের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

সাজাপ্রাপ্তরা হলো, ইঞ্জিনিয়ার অঞ্জন কুমার (৩০), ম্যানেজার মোঃ মানিক (৫৫), কর্মচারী মোঃ রাসেল (২৪) ও কর্মচারী শহিদুল ইসলাম (২৬)।

শুক্রবার (১৩ ডিসেম্বর) বিকালে র‌্যাব-১১’র সদর দপ্তর থেকে সিপিএসসি’র ভারপ্রাপ্ত কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো: জসিম উদ্দিন চৌধুরী সাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, গ্রেফতারকৃতদেরকে জিজ্ঞাসাবাদ ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, রংধনু সিএনজি এন্ড ফিলিং স্টেশনের ইঞ্জিনিয়ার অঞ্জন কুমার এবং মালিক জাহিদ হাসান ও মুকুল গং পরস্পর যোগসাজসে তিতাস গ্যাস কোম্পানীর প্রদত্ত মিটারের অগ্রভাগে বিশেষ ছিদ্র করে লোহার সরু তার প্রবেশ করে মিটারের পাখার গতিকে শ্লো করে দিয়ে অভিনব কৌশলে গ্যাস চুরি করে আসছে। এইভাবে প্রায় ৪ বছর ধরে রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানী তিতাসের গ্যাস চুরি করে বিভিন্ন পরিবহন ও কোম্পানীর কাছে গ্যাস বিক্রি করে আসছে।

এই কৌশলে গ্যাস বিহীন বিভিন্ন কোম্পানীকে অবৈধভাবে গ্যাস সিলিন্ডার ভর্তি কাভার্ডভ্যানের মাধ্যমে গ্যাস সরবরাহ করে আসছিল। বিআরটিসি ও অন্যান্য অনেক কোম্পানীর পরিবহনে মাসিক চুক্তিতে লাখ লাখ টাকার চোরাই গ্যাস বিক্রি করে আসছে। রংধনু সিএনজি এন্ড ফিলিং স্টেশনের কয়েক মাসের বিল পর্যালোচনা করে দেখা যায়, তিতাস গ্যাস কোম্পানীকে মাসিক গড় বিল দেয় মাত্র ৭০ লাখ টাকা। কিন্তু নভে¤¦র মাসে শুধু সিপি বাংলা নামক একটি কোম্পানীতে সিলিন্ডার ভর্তি কাভার্ডভ্যানে গ্যাস বিক্রি করে ৭৯ লাখ টাকার। এছাড়াও ২৪ ঘন্টা বিভিন্ন পরিবহনে গ্যাস বিক্রি করে আসছে। এভাবে রংধনু সিএনজি এন্ড ফিলিং স্টেশন মাসিক কোটি টাকার অধিক গ্যাস চুরি করে আসছে। বিগত ৪ বছর যাবৎ প্রায় শত কোটি টাকার গ্যাস চুরি করে রাষ্ট্রায়ত্ত্ব সম্পত্তির ব্যাপক ক্ষতি সাধন করে আসছে।

এই জালিয়াতি চক্রের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সংঘঠিত অপরাধ আমলে নিয়ে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন মুন্সিগঞ্জ জেলা প্রশাসনের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গজারিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এসএম ইমাম রাজী টুলু । বাংলাদেশ গ্যাস আইন-২০১০ এর ১০ (ক) ধারায় দোষী সাব্যস্ত করে রংধনু সিএনজি এন্ড ফিলিং স্টেশনের ইঞ্জিনিয়ার অঞ্জন কুমারকে ২ মাস, ম্যানেজার মোঃ মানিককে ১ মাস, কর্মচারী মোঃ রাসেলকে ১ মাস এবং কর্মচারী শহিদুল ইসলামকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয় এবং রংধনু সিএনজি এন্ড ফিলিং স্টেশনকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। তিতাস গ্যাস কোম্পানী তাদের প্রদত্ত মিটার খুলে নেয় ও ফিলিং স্টেশনের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন
0Shares

আলোকিত শীতলক্ষ্যা

পরিশ্রমকারীব্যক্তি কখনও ব্যর্থ হয়না এগিয়ে যাও সফল হবে।

Leave a Reply

Your email address will not be published.

Follow Us

Follow us on Facebook Us on Twitter On WhatsApp Us