1. hsmini24@gmail.com : himu :
  2. tofazzal183@gmail.com : tofazzal :
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৩:৫১ অপরাহ্ন

এখন সময় বিকাল ৩:৫১

সোনারগাঁয়ে শুটকি বিক্রি করে সংসার চলে শতাধিক পরিবারের

  • প্রকাশিত : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ৯৩

মাজহারুল রাসেল (আলোকিত শীতলক্ষ্যা) : সোনারগাঁ উপজেলার প্রত্যেকটি হাট বাজারেই শুটকি মাছের দোকান দেখা যায়। এই উপজেলায় প্রায় তিন শতাধিক শুটকি বিক্রেতা আছে। তারা জীবিকার তাগিদে শুটকি ব্যবসায় নামলেও এখন তাদের মধ্যে অনেকেই এই ব্যবসায় সফলতা পেয়েছেন।

শুটকি মাছ বাঙালির খাদ্য তালিকার একটি জনপ্রিয় খাদ্য। তাই এই উপজেলায় শুটকি মাছের ব্যাপক চাহিদা আছে। এই উপজেলায় চ্যাপা বা পুটি মাছের শুটকির কদর বেশি। তাছাড়া এই উপজেলার হাট বাজার গুলিতে সর্ব প্রকার শুটকি মাছ পাওয়া যায়।

উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের কাবিলগঞ্জ গ্রামের শুটকি বিক্রেতা মনা রবিবার ছাড়া সপ্তাহের প্রতিদিন শুটকি বিক্রি করে থাকেন মোগরাপাড়া চৌরাস্তার কাঁচাবাজারের, একমাত্র রবিবার দিন মোগরাপাড়ার কাইক্কারটেক হাটে শুটকি বিক্রি করে থাকেন। তার ব্যবসার বয়স প্রায় ২৫ বছর- সে শুটকির ব্যবসা দিয়ে খুব ভালোই আছেন বলে জানান। তবে তার মতে এই ব্যবসায় সহজেই ব্যাংক ঋণ পাওয়া যায় না। তাই সরকারের কাছে তিনি অনুরোধ করেন যাতে করে শুটকি ব্যবসায়ীরা সহজ শর্তে ঋণ পান।

বৈদ্যেরবাজার ইউনিয়নের আনন্দবাজার হাটের শুটকি ব্যবসায়ী রিপন চন্দ্র সরকার জানান, তিনি পৈতৃক ব্যবসা হিসেবে শুঁটকি ব্যবসায় নিয়োজিত আছেন। তার বাপ দাদারা প্রায় ৪০ থেকে ৪৫ বছর যাবত শুটকির ব্যবসা করে যাচ্ছে। তার কাছে সব ধরনের মাছের শুটকি পাওয়া যায়। বর্তমানে শুটকির বাজার খুব চড়া, তাই মুনাফাও একটু বেশি। তার তিন সন্তানের লেখাপড়া চালিয়ে সে খেয়েদেয়ে ভালই আছেন। এবং সে শুটকি ব্যবসা করে তার বাড়ির পাশে ৫ শতাংশ জমি ক্রয় করেছেন। ভবিষ্যতে টাকা সঞ্চয় এর মাধ্যমে সে এই বাড়িতে বিল্ডিং করার চিন্তাভাবনা করছেন। তাদের মতো অনেকেই শুটকি ব্যবসা করে সফলতা পাচ্ছেন, তাই দিন দিন এই ব্যবসায় বেকার যুবকরা আগ্রহ দেখাচ্ছেন।

সোনারগাঁ উপজেলা মৎস অধিদপ্তরের কর্মকর্তা জানান, আমরা প্রতিটি বাজার মনিটরিং করি যাতে করে ক্রেতাগণ ভেজাল ও নিম্নমানের শুটকি কিনে যাতে প্রতারিত না হতে পারেন। এবং এই করোনাকালে প্রণোদনা হিসেবে শতাধিক শুটকি ব্যবসায়ীকে আর্থিক সহযোগিতা করা হয়েছে। ভবিষ্যতে উপজেলা প্রশাসন থেকে শুটকি ব্যবসায়ীদেরকে সহজ শর্তে ঋণ পেতে সহযোগিতা করা হবে।

‌↙ সংবাদ-টি শেয়ার করুন ↘

এ-ই বিভাগের আরও অন্যান্য খবর

👍-দিয়ে আমাদের সাথে থাকুন

ক্যালেন্ডার – ২ ০ ২ ১

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি, বিকাল ৩:৫১
মঙ্গলবার, বর্ষাকাল

©২০২১। সর্বস্বত্ব সংরক্ষিত। ‘আলোকিত শীতলক্ষ্যা ডটকম’।

Theme Customized By BreakingNews