1. hsmini24@gmail.com : himu :
  2. tofazzal183@gmail.com : tofazzal :
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৪:৩১ অপরাহ্ন

এখন সময় বিকাল ৪:৩১

আদমজী ইপিজেডে ফের সংঘর্ষ, সড়কে শ্রমিকের আগুন, পুলিশের টিয়ারসেল নিক্ষেপ

  • প্রকাশিত : শনিবার, ৯ জানুয়ারি, ২০২১
  • ৭৭

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি (আলোকিত শীতলক্ষ্যা) : সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে কুংতন এ্যাপারেলস লিমিটেড (ফ্যাশন সিটি) এর সাড়ে ৬ হাজার শ্রমিকদের বকেয়া বেতনের দাবীতে দ্বিতীয়বারে মতো শনিবার (৯ জানুয়ারি) সকালে ফ্যাক্টরীর সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

একপর্যায় দুপুর সাড়ে ১২ টার দিকে পুলিশ, শ্রমিকদের সড়ক থেকে সরানোর চেষ্টা করলে শ্রমিকরা উত্তেজিত হয়, পরে শ্রমিক পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রন করতে পুলিশ লাটি চার্জ, জলকামান ও কয়েক রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে। তখন ছত্রভঙ্গ হয়ে পড়ে নারী-পুরুষ শ্রমিকরা। এতে কমপক্ষে ২০ জন শ্রমিক আহত হয়েছে।

নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়কের ইপিজেডের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে। অবরোধ ও সংঘর্ষের কারণে সকাল থেকেই ওই সড়কে সকল ধরণের যান চলাচল বন্ধ থাকে। ফলে চরম ভোগান্তিতে পড়েন পথযাত্রী ও সাধারণ মানুষ।

পরে উত্তেজিত হয়ে আন্দোলত শ্রমিকরা নারায়ণগঞ্জ-আদমজী-ইপিজেডের সড়কে বিভিন্ন পয়েন্টে আগুন জ্বালিয়ে যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে। দুই দফায় পুলিশের সাথে লাঠিচার্জ ও টিয়ার সেল নিক্ষেপের পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বেলা ২টার দিকে সড়কে যানবাহন চলাচল শুরু করে।

শ্রমিকদের অভিযোগ, আমাদের শন্তিপূর্ণ আন্দোলন চলাকালে আকষ্মিকভাবে আমাদের শ্রমিকদের উপর বেধড়ক লাঠি পেটা করে। এসময় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ লাটিচার্জ, টিয়ার সেল নিক্ষেপ ও জলকামান ব্যবহার করে।

শ্রমিকরা জানায়, ইপিজেডের কুনতং এ্যাপারেলস লিমিটেড (ফ্যাশন সিটি) কারখানা গত ১০ আগষ্ট হঠাৎ করে দুই দিনের জন্য বন্ধ ঘোষনা করে মালিক পক্ষ। সেই বন্ধ বাড়তে বাড়তে চার মাস গত হয়। বন্ধ হওয়ার পর শ্রমিকদের আংশিক বেতন দেয়। গত সাত জানুয়ারি বকেয় বেতন দেওয়ার কথা থাকলেও দেয়া হয়নি। সেদিন শ্রমিকরা অন্দোলন করলে ১২ জানুয়ারি বেতন পরিশোধ করা হবে বলে পুলিশ আশ্বস্থ করেছিল। কিন্তু এখন মালিক পক্ষ বলছে আগামী ১৮ জানুয়ারি বেতন দেওয়া হবে। অথচ কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করা হয়েছে। এতে বেতন পরিশোধ অনিশ্চিত মনে হওয়ায় আবার রাস্তায় নামতে বাধ্য হয়েছি। এছাড়া আরোও অন্যান্য পাওয়ানাও রয়েছে। কিন্তু মালিক কোন বকেয়াই পরিশোধ করছে না। তাদের বাড়ি ভাড়া বকেয়া পড়েছে। বাসায় খাবার নেই। অত্যন্ত অমানবিক দিন কাটাচ্ছে তারা। ফলে নিরুপায় হয়ে সকাল থেকেই ইপিজেডের সামনে শন্তিপূর্ণ ভাবে অবস্থান করে।

এদিকে সড়ক অবরোধের খবর পেয়ে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪-এর সিনিয়র এএসপি আইনুল হক জানান, আমরা মালিকপক্ষ থেকে শ্রমিকদের বকেয়া বেতন আদায় করে দেওয়ার চেষ্টা করছি। নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (ক সার্কেল) মেহেদী ইমরান সিদ্দিকী জানান, শ্রমিকদের বেতন ভাতা না দেওয়ার কারণে তারা রাস্তা অবরোধ করে। আমরা মালিক পক্ষের সঙ্গে কথা বলে শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা করছি।

‌↙ সংবাদ-টি শেয়ার করুন ↘

এ-ই বিভাগের আরও অন্যান্য খবর

👍-দিয়ে আমাদের সাথে থাকুন

ক্যালেন্ডার – ২ ০ ২ ১

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা জিলকদ, ১৪৪২ হিজরি, বিকাল ৪:৩১
মঙ্গলবার, বর্ষাকাল

©২০২১। সর্বস্বত্ব সংরক্ষিত। ‘আলোকিত শীতলক্ষ্যা ডটকম’।

Theme Customized By BreakingNews