পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী এবং বস্ত্র ও পাটমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন
0Shares

বিশেষ প্রতিনিধি আলোকিত শীতলক্ষ্যা :: করোনা ভাইরাস শনাক্ত করতে বীরপ্রতীকের নিজস্ব অর্থায়নে এবং গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার উদ্যোগে রূপগঞ্জে গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. জাহিদ মালেক এবং নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ আসনের সংসদ সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী যৌথভাবে কাঞ্চনের বেস্টওয়ে সিটিতে এ ল্যাব উদ্বোধন করেন।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক জানান, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের করোনা পরিস্থিতি এখনো অনেক ভালো পর্যায়ে আছে। এবং এই ল্যাব স্থাপনের মধ্য দিয়ে দেশে করোনার আরো ৫০ হাজার নমুনা টেস্ট করা সম্ভব হবে বলে স্বাস্থ্যমন্ত্রী আশা প্রকাশ করেন। বাংলাদেশে যত রোগী আছে তার একটি বিরাট অংশ আমরা নারায়ণগঞ্জ থেকে পেয়ে থাকি। আজকে এই পিসিআর ল্যাব এখানে স্থাপনের মাধ্যমে আমি মনে করি আমাদের রোগীর যে শনাক্তকরণ আমাদের সেই সক্ষমতা বৃদ্ধি পেল। যার মাধ্যমে আমাদের রোগীকে আইসোলেশনে নেওয়া, চিকিৎসা দেওয়া সেই সক্ষমতা বৃদ্ধি পেল। তাতে আমি মনে করি সংক্রমণ কমবে এবং অনেক জীবন রক্ষা পাবে। আপনারা জানেন আমরা কাজটি শুরু করেছিলাম মাত্র ১ টি ল্যাব নিয়ে। এখন সেই ল্যাব প্রায় ২২ টি।

মন্ত্রী বলেন, বেসরকারীভাবে এই প্রথম ল্যাব চালু হলো এই সময় এই ল্যাবটি চালু হওয়াতে নারায়ণগঞ্জবাসীর জন্যে আমি মনে করি একটি বিরাট উপহার হলো। বিরাট সাহায্য হলো। আমি আশা করব আরো যারা বেসরকারি প্রতিষ্ঠান আছে বাংলাদেশে তারাও এগিয়ে আসবেন গাজী গ্রুপের মতো। তাদের এলাকাতে ল্যাব স্থাপনের মাধ্যমে পরীক্ষা বৃদ্ধি করবে। যতবেশি পরীক্ষা করতে পারব ততবেশি শনাক্ত হবে। আমরা বেশি রোগীকে চিকিৎসা দিতে পারব, আইসোলেশনে নিতে পারব এবং সংক্রমন কমে যাবে। ল্যাব স্থাপনের অনুমতি দেয়ায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী স্বাস্থ্যমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার সঞ্চালনায় ভিডিও কনফারেন্সে আরও বক্তব্য রাখেন, নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, পরিকল্পনা ও গবেষণা পরিচালক ইকবাল করিম, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুইয়া, নারী ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাঈদ আল মামুন, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড. মাহাবুবুর রহমান মাছুম।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত হন তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী, কাঞ্চন পৌরসভার মেয়র রফিকুল ইসলাম, রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মীর আব্দুল আলীম, ইউএস বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন, বেস্টওয়ে গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমান, দৈনিক সংবাদচর্চার সম্পাদক ও প্রকাশক মো. মুন্না খাঁন।

এই ল্যাব স্থাপন করতে ভবন দিয়েছে আবাসন কোম্পানি বেস্টওয়ে এবং চিকিৎসকসহ সার্বিক সহযোগিতা দেবে ইউএস বাংলা মেডিকেল কলেজ।
এর আগে গত ১৮ এপ্রিল শনিবার বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাব স্থাপন কাজের উদ্বোধন করেন। ল্যাবটি স্থাপনের জন্য নারায়ণগঞ্জবাসীর প্রাণের দাবি ছিলো। করোনার হটজোন নারায়ণগঞ্জের প্রথম ল্যাব এটি।

এখান থেকে নারায়ণগঞ্জবাসীর করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে। এতো দিন নারায়ণগঞ্জের করোনাভাইরাস পরীক্ষার জন্য ঢাকার উপর নির্ভর করে থাকতে হয়েছে। তাতে অনেক রিপোর্ট দিনের পর দিন ঢাকায় আটকে থেকেছে। এখন থেকে সেই দুর্ভোগ দূর হয়েছে। দেশের প্রথম বেসরকারী ল্যাব এটি।

সংবাদটি শেয়ার করুন
0Shares

আলোকিত শীতলক্ষ্যা

পরিশ্রমকারীব্যক্তি কখনও ব্যর্থ হয়না এগিয়ে যাও সফল হবে।

Leave a Reply

Your email address will not be published.