পবিত্র শবে বরাত- মহান আল্লাহর দরবারে দোয়া প্রার্থনা…

সংবাদটি শেয়ার করুন
0Shares

রিপোর্টার আলোকিত শীতলক্ষ্যা : পবিত্র শবে বরাত আজ। আরবি সনের শাবান মাসের ১৪তারিখ রাতটি সকল ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায়ের সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। ধর্মপ্রাণ মুসলমান মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভে নফল নামাজ আদায়, কোরান তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করে। সৌভাগ্যের এ রজনীতে নারায়ণগঞ্জের সর্বত্র বাসা-বাড়িতে নারী-পুরুষ-শিশু-বৃদ্ধসহ সর্বস্তরের মুসলমান কোরান তিলাওয়াত, নফল নামাজ ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান সৃষ্টিকর্তা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য ইবাদত-বন্দেগিতে মশগুল থাকে।

সারারাত এবাদত, বন্দেগির পাশাপাশি এই পবিত্র রাতে মুসলমানগণ মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন। এছাড়া আলোকসজ্জাও করা হয় বিভিন্ন মসজিদ ও কবরস্থানগুলোতে।

কিন্তু, এবার মহামারী করোনা ভাইরাসের কারণে ভিন্ন এক শবে বরাত পালন করতে হচ্ছে। করোনাভাইরাসের কারণে পবিত্র শবে বরাতের রাতে মসজিদ, কবরস্থান ও মাজারে যাওয়া থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এবং মহামারী এই করোনাভাইরাসের কারণে সচেতনার জন্য পাড়া মহল্লার মসজিদে-মসজিদেও মাইকিং করে বাসাবাড়িতে সারারাত এবাদত, বন্দেগি, জিকির করতে অনুরোধ করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন থেকে আরও বলা হয়, পবিত্র শবে বরাতে জিয়ারতের জন্য কবরস্থান ও মাজারে অনেক লোকের সমাগম হয়। এছাড়া কবরস্থান ও মাজারের ভেতরে-বাইরে অনেক ভিক্ষুক, অসহায়, অসচ্ছল, প্রতিবন্ধী ও রোগাক্রান্ত ব্যক্তি সাহায্যের জন্য সমবেত হয়। এ ধরনের জনসমাগমের কারণে করোনাভাইরাস ব্যাপক হারে সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এ অবস্থায় করোনার সংক্রমণ রোধকল্পে শবে বরাতে কবর জিয়ারতের উদ্দেশ্যে কবরস্থানে না গিয়ে নিজ নিজ বাসস্থানে থেকে মৃত আত্মীয়-স্বজনের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। পাশাপাশি কবরস্থান ও মাজারের গেট বন্ধ রাখাসহ কবরস্থানের ভেতর ও বাইরে যেন কোনো ধরনের জনসমাগম না হয় সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছে।

এদিকে নারায়ণগঞ্জে বিদ্যমান করোনা পরিস্থিতিতে শবে বরাতের রাতে ঘরে বসে প্রার্থনা করার অনুরোধ জানিয়েছেন, নারায়ণগঞ্জ-৪ (সিদ্ধিরগঞ্জ-ফতুল্লা) আসনের সংসদ সদস্য আলহাজ্ব একেএম শামীম ওসমান ও নারায়মগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। করোনা মহামারী থেকে মুক্তির জন্য মহান আল্লাহর দরবারে বিষেশ দোয়া-প্রার্থনা করারও অনুরোধ করেন।

সংবাদটি শেয়ার করুন
0Shares

আলোকিত শীতলক্ষ্যা

পরিশ্রমকারীব্যক্তি কখনও ব্যর্থ হয়না এগিয়ে যাও সফল হবে।

Leave a Reply

Your email address will not be published.

Follow Us

Follow us on Facebook Us on Twitter On WhatsApp Us