নাসিকের ৭৫৫ কোটি টাকার বাজেট ঘোষনা করলেন মেয়র আইভী

সংবাদটি শেয়ার করুন
0Shares

আলোকিত শীতলক্ষ্যা রিপোর্ট : নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) ২০২০-২১ অর্থ বছরের রাজস্ব ও উন্নয়নসহ মোট ৭৫৫ কোটি ৭৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ টাকার বাজেট ঘােষণা করেছেন মেয়র ডা.সেলিনা হায়াৎ আইভী।

মঙ্গলবার (১৩ অক্টোবর) আলী আহম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে নাসিকের নবম বাজেট ঘোষণা করেন মেয়র আইভী।

অষ্টম বাজেটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) ২০১৯-২০২০ অর্থবছরে সাড়ে ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকা ঘোষণা করে। এবারের বাজেটের তুলনায় আগের বাজেটের পরিমাণ বেশি ছিল।

নাসিকের প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৬৫৮ কোটি ৬৬ লক্ষ ৫ হাজার ২৪৩ টাকা আয় এবং মােট ৬৫১ কোটি ১৭ লক্ষ ৫৩ হাজার ৬৫৪ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘােষিত বাজেটে ৭ কোটি ৪৮ লক্ষ ৫১ হাজার ৫৮৯ টাকা উদ্বৃত্ত থাকবে।

এবারের বাজেটে অবকাঠামােগত উন্নয়ন যথা- রাস্তা, ড্রেন, ব্রীজ, কালভার্ট নির্মাণ ও পুনঃনির্মাণ, বৃক্ষরোপন, দারিদ্র বিমােচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জররি ত্রাণ, তথ্য- প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধূলার মানোন্নয়ন, স্ট্রীট লাইট স্থাপনসহ পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

মেয়র আইভী জানান, প্রস্তাবিত বাজেটে এডিবি, সিজিপি, এমজিএসপি, এডিপি প্রকল্প সহায়তার মাধ্যমে অবকাঠামো নির্মাণ ও পুনঃনির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন খালসমূহ খননের মাধ্যমে জলাধার সংরক্ষণের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে।

তিনি বলেন, সিটি করপোরেশনের আয়বর্ধক প্রকল্প হিসেবে নিজস্ব ভূমিতে বাণিজ্যিক কাম আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণসহ অন্যান্য উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য বাজেটে সুযোগ রাখা হয়েছে। খেলাধূলার মনন্নয়নে প্রতিটি ওয়ার্ডে খেলাধূলার সামগ্রী বিতরণসহ মাঠ উন্নয়নের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নগর ভবন নির্মাণ কাজ চলমান আছে।

তিনি বলেন, বর্তমানে জিমখানা লেক উন্নয়ন ও ওয়াকওয়ে নির্মাণের কাজ চলমান আছে। শীতলক্ষ্যা নদী হতে ধলেশ্বরী নদী পর্যন্ত বাবুরাইল খাল পুনঃখনন, সৌন্দর্যবৃদ্ধি করণ, আলোকিতকরণ ও ওয়াকওয়ে, নির্মাণ প্রকল্পের কাজ চলমান আছে।

সিদ্ধিরগঞ্জ ডিএনডি ক্যানেলের পুনঃখনন, সৌন্দর্যবৃদ্ধি করন, জলাধার সংরক্ষণ, আলোকিতকরণ, ও ড্রেনসহ ওয়াকওয়ে নির্মাণ, ৫নং গুদারাঘাটের নিকট শীতলক্ষ্যা নদীর উপর দিয়ে কদমরসুল ব্রীজ নির্মাণ কাজ চলমান আছে।

মেয়র জানান, জাতীয় দিবসসমূহ উদযাপনসহ রক্ষণাবেক্ষণ খাতে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়েছে।

মেয়র আইভী বাজেট ঘোষণা অনুষ্ঠানে নারায়ণগঞ্জের নাগরিকদের সহযোগিতা কামনা করেন এবং সময়মত হোল্ডিং কর পরিশোধ করে নগরীর উন্নয়ন কার্যক্রমে ভূমিকা রাখার জন্য অনুরোধ জানান।

প্রসঙ্গত, ২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালের ২৫ জুন প্রথমবারের মতো ৩০৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। এরপর ২০১৩-২০১৪ অর্থবছরে নাসিকের বাজেট ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা।

২০১৫-২০১৬ অর্থবছরে বাজেট ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-২০১৭ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৬০১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয় মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ষষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। ২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকার সপ্তম ঘোষণা করেন তিনি।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) টিএম মোশারফ হোসেন, প্যানেল মেয়র-১ আফসানা আফরোজ বিভা হাসান, প্যানেল মেয়র-২ মতিউর রহমান মতি, প্যানেল মেয়র-৩ মিনোয়ারা বেগম সহ নাসিকের বিভিন্ন ওয়ার্ডের সকল কাউন্সিলরবৃন্দ সহ দল মত নির্বিশেষে সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত থেকে তাদের মতামত ব্যক্ত করেন।

সংবাদটি শেয়ার করুন
0Shares

আলোকিত শীতলক্ষ্যা

পরিশ্রমকারীব্যক্তি কখনও ব্যর্থ হয়না এগিয়ে যাও সফল হবে।