নারায়ণগঞ্জে ৩৯২ কোটি টাকা ব্যয়ে হচ্ছে অভ্যন্তরীণ কনটেননার-বাল্ক টার্মিনাল

সংবাদটি শেয়ার করুন
0Shares

স্টাফ রিপোর্টার আলোকিত শীতলক্ষ্যা : নারায়ণগঞ্জের খানপুরে ৩৯২ কোটি টাকা ব্যয়ে হচ্ছে অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল। প্রথমে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) এই প্রকল্প করার প্রস্তাব থাকলেও বেসরকারি বিনিয়োগকারী না পাওয়ায় সরকারের নিজস্ব অর্থে হচ্ছে এই অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল। এই টার্মিনাল নির্মাণ হলে চট্টগ্রাম, মোংলাসহ অন্যান্য বন্দর থেকে অভ্যন্তরীণ নৌপথের মাধ্যমে পরিবাহিত কনটেইনার ওঠানামা সহজ হবে।

এই প্রকল্পের আওতায় থাকছে ২ লাখ ঘনমিটার ভূমি উন্নয়ন, ১৪ হাজার ২৮৫ বর্গমিটার বিভিন্ন অবকাঠামো নির্মাণ, এক লাখ ঘনমিটার ড্রেজিং কাজ, ১০ তলার ভিত্তির ওপর ছয়তলা প্রশাসনিক ভবন, বাউন্ডারি ওয়াল ও গেট নির্মাণ, ওয়াটার সাপ্লাই সিস্টেম অ্যান্ড ওভারহেড পানির ট্যাঙ্ক, সিএফএস, কনটেইনার ও অন্যান্য স্টোরেজ ইয়ার্ড, সিমেন্ট স্টোরেজ গোডাউন, ফার্টিলাইজার গোডাউন, অন্যান্য ড্রাই বাল্ক গোডাউন, ফুড গ্রেইন স্টোরেজ, ১৬টি কনটেইনার হ্যান্ডলিং সহ অন্যান্য যন্ত্রপাতি এবং ৩ হাজার ৮০০ বর্গমিটারের আরসিসি মাল্টিপারপাস জেটি নির্মাণ।

জানা গেছে, প্রকল্পের প্রক্রিয়াকরণ শেষ হয়েছে। এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সাল নাগাদ প্রকল্প বাস্তবায়ন করবে বিআইডব্লিউটিএ।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে কার্গো চাহিদা পূরণের লক্ষ্যে শেড ও বহুমুখী আরসিসি জেটি সুবিধা সৃষ্টি হবে। এতে চট্টগ্রাম, মোংলা ও অন্যান্য বন্দর থেকে নৌপথের কনটেইনার ওঠানামা সহজ হবে। প্রকল্প প্রস্তাব বলা হয়েছে, প্রথম দিকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) এই টার্মিনাল নির্মাণের বিষয়টি নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল। কিন্তু দীর্ঘ সময় পার হলেও বেসরকারি অংশের সাড়া না পাওয়ায় বর্তমানে পিপিপির পরিবর্তে সরকারের নিজস্ব অর্থে প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন
0Shares

আলোকিত শীতলক্ষ্যা

"পরিশ্রমকারীব্যক্তি কখনও ব্যর্থ হয়না"  এগিয়ে যাও সফল হবে।

Leave a Reply

Your email address will not be published.